শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
রাবিতে বাদ পড়া ভর্তিচ্ছুকদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ

রাবিতে বাদ পড়া ভর্তিচ্ছুকদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ

”রাবিতে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ফল প্রকাশ, বাদ পড়া ভর্তিচ্ছুকদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ“

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রাথমিক আবেদনের ফলাফল প্রকাশ করা হয়েছে। এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলেরর ওপর ভিত্তি করে চূড়ান্ত আবেদনকারী নির্বাচন করা হয়। তিনটি ইউনিটের মধ্যে দু’টি ইউনিটে প্রাথমিক বাছাইয়ে কিছু ভর্তিচ্ছু বাদ পড়লেও একটি ইউনিটের সকল শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন।

বিশ্ববিদ্যালয়ের ওয়েটসাইটে আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক মো. খাদেমুল ইসলাম মোল্যা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় প্রাথমিক আবেদনকারী শিক্ষার্থী বিভিন্ন শাখায় (বিজ্ঞান, ব্যবসায়, মানবিক শাখা) এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ’র ওপর ভিত্তি করে নির্বাচন করা হয়েছে।

এতে ‘এ’ ইউনিটে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শাখায় শিক্ষার্থীদের সর্বনিম্ন জিপিএ-৪.১৭ প্রাপ্ত শিক্ষার্থীরা এবং ‘সি’ ইউনিটে বিজ্ঞান শাখায় জিপিএ-৪.৫, মানবিক শাখায় জিপিএ-৪.১৭, ব্যবসায় শাখায় জিপিএ-৪.২৫ প্রাপ্ত শিক্ষার্থীরা চূড়ান্ত আবেদনকারী নির্বাচিত হয়েছে। আবার একই জিপিএ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এবারের ভর্তি পরীক্ষার আবেদন মোট তিনটি পর্যায়ে আবেদন গ্রহণ করা হবে। যেকোনো পর্যায়ের জন্য নির্বাচিত প্রার্থীকে অবশ্যই সেই পর্যায়ের নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে বলা হয়। নির্ধারিত সময়ে না আবেদন করলে পরবর্তীতে আর কোনো সুযোগ থাকবে না বলে উল্লেখ করা হয়।

প্রথম পর্যায় ১৭-০৯-২০১৯ তারিখ দুপুর ১২ টা থেকে ২৩-০৯-২০১৯ তারিখ সন্ধ্যা ৫টা পর্যন্ত, দ্বিতীয় পর্যায় ২৪-০৯-২০১৯ তারিখ দুপুর ১২ টা থেকে ২৭-০৯-২০১৯ তারিখ সন্ধ্যা ৫ টা পর্যন্ত এবং তৃতীয় পর্যায়ে ২৮-০৯-২০১৯ তারিখ দুপুর ১২ টা থেকে ৩০-০-২০১৯ তারিখ সন্ধ্যা ৫টা পর্যন্ত আবেদন করতে পারবে।

চলতি প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২০, ২১ ও ২২ অক্টোবর অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় অংশ নিতে প্রাথমিক আবেদন করেছেন ১ লক্ষ ৩৭ হাজার ভর্তিচ্ছু।

এদের মধ্যে ‘এ’ ইউনিটে ৫৪ হাজার ৭৬ জন, ‘বি’ ইউনিটে ২৭ হাজার সাতশ ৯৪ জন এবং ‘সি’ ইউনিটে ৫৬ হাজার ৩৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে সর্বোচ্চ ৩২ হাজার করে সর্বোচ্চ ৯৬ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।

এছাড়াও ভর্তি সংক্রান্ত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট-তে (http://admission.ru.ac.bd/undergraduate/) পাওয়া যাবে।

 মতিহার বার্তা ডট কম – ১৭ সেপ্টেম্বর ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply